নতুন আলোয় রৌদ্রস্নান কাব্যগ্রন্থের প্রকাশনা উৎসব

বিডি খ্রিস্টান নিউজ:

প্রবাসী কবি সুবীর কাস্মীর পেরেরা এর প্রথম একক কাব্যগ্রন্থ ‘নতুন আলোয় রৌদ্রস্নান ‘ মোড়ক ছেড়ে নতুন আলোয় স্নান করেছে গত ২৪ মার্চ রবিরাব। মেরিল্যান্ডের সিলভার স্প্রিং শহরের রোসকো আর নিক্স স্কুল অডিটোরিয়ামে মোড়ক উন্মোচন করেন প্রখ্যাত সাংবাদিক ও কবি জনাব আনিস আহমেদ। এই সময় মঞ্চে উপস্থিত ছিলেন প্রকাশকের পক্ষে এন্থনি পিউস রোজারিও কবিপত্নী এঞ্জেলা সুমি পেরেরা, কন্যা স্যান্ড্রা মারিয়া পেরেরা, আশীফ এন্তাজ রবি, প্রথম আলো উত্তর আমেরিকা সংস্করণের আবাসিক সম্পাদক ইব্রাহিম চৌধুরী ও লেখক ডেভিড স্বপন রোজারিও। অনুষ্ঠান শুরুতে বাংলদেশের জাতীয় সংগীত পরিবেশন করেন স্থানীয় শিল্পীবৃন্দ এ সো সময় যুক্তরাষ্ট্রের জাতীয় সংগীতও গাওয়া হয়।

আরো পড়ুন: বইমেলায় সুবীর কাস্মীরের বই ‘নতুন আলোয় রৌদ্রস্নান’

ড. উইলিয়াম প্রকাশ গমেজ এর সার্বজনীন প্রার্থনার মধ্যে দিয়ে মূল অনুষ্ঠান শুরু হয়।

সাহিত্য ও সাংস্কৃতিক ফোরাম এর ব্যানারে আয়োজিত প্রকাশনা উৎসবে শুভেচ্ছা বক্তব্য রাখেন বিপুল এলিট গনছালভেস।

কবি পরিচিতি তুলে ধরেন জনি জন গমেজ।

নীলু মার্সেনিলা গমেজ এর উপস্থাপনায় কাব্যগ্রন্থের উপর বিশন আলোচনা করেন ভয়েস অব আমেরিকার ব্রডকাস্ট সাংবাদিক ও কবি জনাব আনিস আহমেদ, লেখক ও মিডিয়া ব্যক্তিত্ব আশীফ এন্তাজ রবি, প্ৰথম আলো উত্তর আমেরিকা সংস্করণের আবাসিক সম্পাদক ইব্রাহিম চৌধুরী ও লেখক ডেভিড স্বপন রোজারিও। কাব্যগ্রন্থের লেখক সুবীর কাস্মীর পেরেরা অনুভূতি ব্যক্ত করে প্রকাশনা উৎসবের সাথে সংশ্লিষ্ট সবাই ধন্যবাদ জ্ঞাপন করেন। আলোচকবৃন্দ কাব্যগ্রন্থের বিভিন্ন দিক নিয়ে বিশদ আলোচনা করেন।

আলোচনার ফাঁকে ফাঁকে কাব্যগ্রন্থ থেকে কবির কবিতা আবৃত্তি করেন লেখক খ্রীষ্টফার পিউরিফিকেশন, মিজানুর রহমান খান, কুলসুম আলম খুকি ও ডাক্তার সোমা বোস।

অনুষ্ঠান ছিল তিনটি পর্বে বিভক্ত।  প্রথম পর্ব প্রকাশনা উৎসন, দ্বিতীয় পর্ব প্রবাসী মুক্তিযোদ্ধাদের সম্মাননা ও তৃতীয় পর্ব ছিল স্বধীনতা দিবসের বিশেষ অনুষ্ঠান ‘আমাদের স্বাধীনতা। ‘

অনুষ্ঠানের দ্বিতীয় পর্বে দুইজন প্রবাসী মুক্তিযোদ্ধাকে ফুল দিয়ে সম্মাননা দেয়া হয়। ঢাকা জেলার সাভার উপজেলার ধরেন্ডা গ্রামের মুক্তিযোদ্ধা ডেভিড গোমেজ ও কালীগঞ্জ উপজেলার সাতানীপাড়া গ্রামের মুক্তিযোদ্ধা ফ্রান্সিস গ্রেগরিকে এই সম্মাননা প্রদান করেন সাহিত্য ও সাংস্কৃতিক ফোরাম।

স্বাধীনতার মাসে বীর মুক্তিযোদ্ধাদের প্রতি সম্মান ও শহীদদের প্রতি শদ্ধা নিবেদন করে কাঁকন রিবেরু এর পরিচালনায় আয়োজন করা হয় সাংস্কৃতিক অনুষ্ঠান ‘আমাদের স্বাধীনতা।’

অনুষ্ঠানের শুরুতে স্বাধীনতার বিশেষ নৃত্য পরিবেশন করেন রোজমেরী মিতু রিবেরু, মুক্তা মেবেল রোজারিও, এঞ্জেলিনা কোরাইয়া, মেঘা পিউরিফিকেশন, কারিনা, নকশি, অনামিকা, এভেলিন, অদ্রি রোজারিও ও এরিকা কোয়াইয়া। সৃষ্টি নৃত্যাঙ্গনের পরিবেশনায় কোরিওগ্রাফিতে ছিলেন সৃষ্টি নৃত্যাঙ্গনের পরিচালিকা নৃত্যশিল্পী রোজমেরী মিতু রিবেরু।

কবি শামসুর রাহমান এর স্বাধীনতা দিবসের কবিতা স্বাধীনতা তুমি ও তোমাকে পাওয়ার জন্য হে স্বাধীনতা আবৃত্তি করেন, এলভিস গোমেজ, মিতু মার্থা রোজারিও, শিউলি রোজারিও ও এন্থনি তপন গমেজ। কাঁকন রিবেরু এর পরিচালনায় স্থানীয় শিল্পীবৃন্দ তিনটি স্বাধীনতার গান পরিবেশন করেন। এতে অংশ নেয় রুপালি তেরেজা গোমেজ, রুবি লুসি রোজারিও, রোজলিন মারিয়া ডিকস্তা, কার্মেল পান্না রোজারিও, লিলি রেগো, এলিসিয়া রেগো, মিতু মার্থা রোজারিও, ডলি রড্রিক্স, সবিতা গমেজ, শান্তনা রোজারিও, আইরিন পিউরিফিকেশন, শবনম অদিতি পিউরিফিকেশন, কাজরী মারিয়া রোজারিও, পান্না গোমেজ, লক্ষী গোমেজ ও শিল্পী ডিন। তবলায় সঙ্গত করেন সুকুমার পিউরিফিকেশন, গিটার কাজল দাস ও বাঁশের বাঁশি খ্রীষ্টফার রোজারিও। সাউন্ডে ছিলেন সংস্কৃতি ব্যক্তিত্ব ও সংগঠক জনাব আবু রুমি।

অনুষ্ঠানে গ্র্যান্ড স্পন্সর ছিলেন আশীষ রোজারিও, বাংলা বাজার, জেরোম পবিত্র রোজারিও, ড উইলিয়াম প্রকাশ গমেজ, ডেনিম টমাস রোজারিও, লরেন্স রোজারিও, প্রকাশ কোরাইয়া, আব্রাহাম সুবাস ডি’কস্তা ও অতুল পিউরিফিকেশন।

সম্মানিত অতিথিদের মধ্যে উপস্থিত ছিলেন ভয়েস অব আমেরিকার জনাব সরকার কবিরউদ্দিন ও নিশাদ কবির, গল্পকার মার্সেল এ গমেজ, প্রথম আলো’র আহমাদ মাযাহার, ফারুক ফয়সল, পলাশ ভৌমিক, মোহাম্মদ মঞ্জুরুল হক, আমরা বাঙালি ফাউন্ডেশন এর সহ-সভাপতি দস্তগীর জাহাঙ্গীর, তপন দত্ত, নিউজ বাংলার সম্পাদক শফি দেলোয়ার কাজল, স্থপতি আলোয়ারুল ইকবাল কচি, রিয়েলেটর নাজির উল্লাহ, বাঙালি-আমেরিকান খ্রিষ্টান এসোসিয়েশনের সভাপতি স্ট্যানলি খোকন রোজারিও, বিসিএ ক-অপারেটিভ সোসাইটির সভাপতি খ্রীষ্টফার রড্রিক্স, ব্যারিস্টার সুদীপ বোস এবং বাংলদেশ খ্রিষ্টান এসোসিয়েশন-নিউ ইয়র্ক-নিউজার্সি এর সভাপতি জেমস কোরাইয়া, সহ সম্পাদক জনি জন গমেজ।

ফোটোগ্রাফিতে ছিলেন কচি খান ও বিভাস ফ্রান্সিস রোজারিও। অনুষ্ঠান সহযোগী ছিলেন বনি লিওনার্ড পালমা, শ্যামল ডি’কস্তা ও চপল ইগ্নেসিয়াস পেরেরা।

অনুষ্ঠান সমন্বয়কারী বিডি খ্রিস্টান নিউজ এর উপদেষ্টা সম্পাদক  বিপুল এলিট গনছালভেস এর ধন্যবাদ জ্ঞাপন ও রাতের আহারের মধ্যে দিয়ে শেষ হয় প্রকাশনা উৎসব। অনুষ্ঠানের মিডিয়া ছিল বিডি খ্রিস্টান নিউজ।