সেন্ট সিলভিয়া কাথলিক স্কুলে ঈদ মিলন মেলা

জলি গমেজ:

গত ৩১ জুলাই বগুড়াস্থ সেন্ট সিলভিয় কাথলিক স্কুল প্রাঙ্গণে অনুষ্ঠিত হলো ঈদ মিলন মেলা। গত ঈদুল ফিতর এবং আসন্ন ঈদুল আযহাকে উপলক্ষ্য কওে আয়োজন করা হয়েছিলো ঈদ আনন্দ মেলা। স্কুলের মুসলিম, হিন্দু এবং খ্রিস্টান ছাত্র-ছাত্রীর অভিভাবকগণ তাদের নিজ উদ্যোগ এবং আর্থিক সহযোগিতায় এই মিলন মেলার আয়োজন করেন।
সকাল ১০টায় অনুষ্ঠান উদ্বোধন করেন সেন্ট সিলভিয়া কাথলিক স্কুলের প্রিন্সিপাল ফাদার সুনীল ডানিয়েল রোজারিও। তিনি তার সংক্ষিপ্ত বাণীর শুরুতেই স্মরণ ক’রে দেন যে, ‘ধর্ম যার যার উৎসব সবার।’ফাদার তার বক্তব্যে ঈদুল ফিতর এবং ঈদুল আযহার তাৎপর্য তুলে ধরেন।
অনুষ্ঠানের দ্বিতীয় পর্বে ছিলো সাংস্কৃতিক অনুষ্ঠান। এতে অংশ নেয় স্কুলের ছাত্র-ছাত্রী এবং অভিভাবকবৃন্দ। পুরো অনুষ্ঠান জুড়ে নাচ, গান এবং আবৃত্তি ছিলো ধর্মীয়ভাব ধারায়। অনুষ্ঠানে অতিথিদের পক্ষ থেকে বক্তৃতা দেন স্কুল কমিটির সদস্য মি. ইভান্স গমেজ। তিনি বলেন, সবাই যেন নিজ নিজ ধর্মের শিক্ষায় বেড়ে উঠে এবং অন্য ধর্মের প্রতি শ্রদ্ধাশীল হয়। তিনি আরো বলেন, আজকের এই শিশুরা ছোটো সাংস্কৃতিক অঙ্গণ থেকে যেন একদিন বৃহৎ অঙ্গণে প্রতিযোগিতা করতে পারে, এখন থেকে সেই প্রচেষ্টা থাকতে হবে। অনুষ্ঠানে অভিভাবকদের মধ্য থেকে ঈদুল ফিতর এবং ঈদুল আযহার তাৎপর্য তুলে ধরেন মার্জিয়া ইসলাম কেয়া। তিনি বলেন, ঈদ মানুষের জীবনকে আলোকিত করার শিক্ষা দেয়। তিনি কৃতজ্ঞতার সঙ্গে বলেন, মাত্র দুই বছরবয়সী একটা খ্রিস্টান মিশনারি স্কুলে ঈদ উৎসব পালনের এই দৃষ্টান্ত বগুড়া সিটিতে বিরল। এই প্রচেষ্টার জন্য তিনি স্কুল কর্তৃপক্ষকে ধন্যবাদ জানান। পুরো অনুষ্ঠানটি পরিচালনা করেন স্কুলের শিক্ষয়িত্রীবৃন্দ। বেলা দুইটার সময় মধ্যাহ্ন ভোজের মধ্য দিয়ে ঈদ আনন্দ মেলা শেষ হয় । অনুষ্ঠানে ১৫৮জন উপস্থিত ছিলেন।