আজ আন্তর্জাতিক আদিবাসী দিবস

জেমস কিস্কু:

পৃথিবীতে ৯০টি দেশে প্রায় ৩৭০ মিলিয়ন আদিবাসী বসবাস করে। পৃথিবীর মোট জনসংখ্যার ৫% হচ্ছে আদিবাসী। কিন্তু অত্যন্ত পরিতাপের বিষয় হচ্ছে পৃথিবীর মোট দরিদ্র জনগোষ্ঠির ১৫% এই আদিবাসী। আশ্চর্যের বিষয় হচ্ছে এই ৫% আদিবাসী জনগোষ্ঠী পৃথিবীর ৭,০০০ হাজার ভাষায় কথা বলে এবং ৫,০০০ ভিন্ন ভিন্ন সংস্কৃতির ধারক। আদিবাসীরা অন্যন্য সংস্কৃতির ধারক। এই সংস্কৃতি তাদের মানুষ ও পরিবেশের সাথে সম্পৃক্ত করে রেখেছে। আদিবাসীদের সামাজিক, সংস্কৃতিক, অর্থনৈতিক এবং রাজনৈতিক বৈশিষ্ট অন্যান্য প্রভাব বিস্তারকারী জনগোষ্ঠীর থেকে স্বতন্ত্র। সংস্কৃতির ভিন্নতা ছাড়া পৃথিবীর সকল প্রান্তের আদিবাসীরা অধিকার সম্পর্কিত একই রকম সমস্যার সম্মুখিন হয়ে আসছে।

আদিবাসীরা তাদের নিজস্বতার পরিচয় প্রতিষ্ঠা, নিজস্ব রীতিনীতিতে জীবনযাপন, ভূমি অধিকার প্রতিষ্ঠা, নিজস্ব এলাকা এবং প্রাকৃতিক সম্পদের উপর অধিকার প্রতিষ্ঠাতর প্রচেষ্টা করে আসছে। প্রজন্ম থেকে প্রজন্ম তারা তাদের ন্যায্য অধিকার থেকে বঞ্চিত । বর্তমানে পৃথিবীতে আদিবাসীরা সবচেয়ে পিছিয়ে পড়া জনগোষ্ঠী এবং সবচেয়ে অসহায় । এবারের আদিবাসী দিবসের প্রতিপাদ্য বিষয়: ‘আদিবাসী অধিকার বিষয়ক জাতিসংঘ ঘোষণাপত্রের একদশক’।

বর্তমানে আর্ন্তজাতিক সম্প্রদায় অনুধাবন করছে যে, আদিবাসীদের অধিকার,অন্যন্য কৃষ্টি-সংস্কৃতি এবং জীবন ধারণের ঐতিহ্য রক্ষার জন্য সামাজিক, রাজনৈতিক ও আর্ন্তজাতিক ভাবে পদক্ষেপ নেওয়া প্রয়োজন।

১০ বছর পূর্বে ১৩ সেপ্টেম্বর ২০০৭ সালে, জাতিসংঘ সাধারণ পরিষদের ঘোষণায় আদিবাসীদের অধিকার রক্ষায় পদক্ষেপ গ্রহন করা হয়, যা আদিবাসী ও জাতিসংঘের সহযোগী দেশের সহায়তায় অবিশ্বরণীয় হয়ে আছে। এই ঘোষণাপত্র  আর্ন্তজাতিকভাবে আদিবাসীদের অধিকার নিশ্চিতকরণের অন্যতম হাতিয়ার।

এই ঘোষণাপত্র আর্ন্তজাতিকভাবে আদিবাসীদের অধিকার নিশ্চিতকরণে প্রতিনিধিত্ব করে এবং আর্ন্তজাতিকভাবে একটা কর্ম পরিকল্পনা তৈরী করে যেন তারা নূন্যম অধিকার লাভ করে এবং সুন্দর জীবন যাপন করতে পারে। আদিবাসীদের পরিস্থিতির সাথে লক্ষ্য রেখে এই ঘোষণা পত্র প্রয়োজনীয় স্বাধীনতা এবং প্রচলিত মানবাধিকার সম্পৃক্ত করে।

গত শতাব্দী ধরে এই ঘোষণাপত্র জাতীয়, আঞ্চলিক এবং আন্তজাতিকভাবে কিছু সফলতার মুখ দেখেছে। এছাড়াও লক্ষ্যণীয় এই ঘোষণ পত্র  আদিবাসীদের পূর্বের অবস্থা থেকে বতমান একটু ভাল অবস্থায় উন্নীত হতে বিশেষ ভাবে  অবদান রেখেছে।

তথ্যসূত্র: ইউএন এর ওয়েবসাইট