পুস্তক পর্যালোচনা: কথকতাঃ বিজন রোজারিও

খ্রীষ্টফার পিউরীফিকেশন

‘কথকতা’ শীর্ষক  বিজন রোজারিও রচিত ও প্রকাশিত ২৫৬ পৃষ্ঠার বইটি সম্প্রতি হাতে পেলাম। ‘সাপ্তাহিক প্রতিবেশী’তে নিয়মিত কলাম লিখেছেন ‘বিজন রোজারিও’। এ নামের আড়ালে যে মানুষটি ছিলেন তিনি আমাদের নমস্য স্বর্গীয় ব্রাদার জন রোজারিও সিএসসি। বাংলাদেশের শীর্ষ কাথলিক শিক্ষা প্রতিষ্ঠান পরিচালনার সুবাদে তিনি দেশে বিদেশে পরিচিতি ও সুনাম অর্জন করেছেন। বৈশ্বিক খ্রিস্টমণ্ডলী, আন্তর্জাতিক ও দেশীয় আর্থ, সামাজিক সমসাময়িক ঘটনার প্রেক্ষিতে তাঁর সুলিখিত লেখাগুলো এক মলাটে গ্রন্থিত আকারে প্রকাশ করার জন্য ‘সাধু যোসেফ সংঘ প্রদেশ, ঢাকা-বাংলাদেশ’ ধ

বিজন রোজারিও
ব্রাদার জন রোজারিও সিএসসি‘র রচিত কথকতা বইয়ের প্রচ্ছদ

ন্যবাদ পাওয়ার যোগ্য।

একজন বিদগ্ধ সমাজ সেবক তাঁর কর্ম ক্ষেত্রের বলয়ে নিজস্ব নানাবিধ অভিজ্ঞতার আলোকে যখন লেখার আঙ্গিকে নিজের চিন্তা চেতনার বহিঃপ্রকাশ করেন, সেটা অনাগত ভবিষ্যতের জন্য হয়ে ওঠে এক অমুল্য জ্ঞানের ভান্ডার। লেখক বিজন রোজারিও (ব্রাদার জন রোজারিও সিএসসি) অত্যন্ত আন্তরিকতার সাথে সাবলীল ভাবেই সে কাজটি সম্পাদন করেছেন। লেখকের লেখনী থেকে উৎসারিত শব্দমালা কী দ্যোতনা সৃষ্টি করেছে তাঁরই মননের আবহে! সংঘ প্রদেশপাল ব্রাদার হ্যারোল্ড বিজয় রড্রিক্স সিএসসি-র ভাষ্যে আমরা পাই বইটির প্রকাশনা যজ্ঞ শুরু হয় লেখকের জীবিত থাকা অবস্থায়। তখন তিনি অসুস্থাবস্থায় দিন যাপন করছিলেন। লেখকের সুস্থাবস্থায় বইটি প্রকাশিত হলে তিনি তা দেখে যেতে পারতেন।

বইটির মূল অংশের পূর্বেই লেখকের সংক্ষিপ্ত পরিচিতি তুলে ধরা হয়েছে। লেখক বিজন রোজারিও এথেন্স ভ্রমণের মধ্য দিয়ে তাঁর বয়ান শুরু করেছেন এবং শেষ করেছেন ইয়ালটা   দিয়ে।

একজন কাথলিক সন্ন্যাসী (ব্রাদার) এবং শিক্ষা প্রতিষ্ঠানের পরিচালক হওয়ার সুবাদে তাঁর দায়িত্ব পালনের জন্য দেশের বিদেশের বিভিন্ন স্থানে যেতে হয়েছে তাঁকে। তিনি তাঁর ভ্রমণ বৃত্তান্তের সাথে চেষ্টা করেছেন সমসাময়িক স্থান ও কালকে লেখনীতে ফুটিয়ে তুলতে। একজন শিক্ষাবিদ হিসেবে দেশের বিদ্যমান শিক্ষা ব্যবস্থার সাথে তিনি ওতপ্রোত জড়িত ছিলেন। একই সাথে সন্ন্যাসব্রতি হওয়ার সুযোগে তিনি খ্রিস্টমণ্ডলী সম্বন্ধে নিয়মিত অধ্যয়ন ও চিন্তা করার সুযোগ পেয়েছেন বিস্তর। আর লেখনীতে তিনি তারই সুচারু বহিঃপ্রকাশ ঘটিয়েছেন।  বিজন রোজারিও বিজ্ঞানের একজন ছাত্র (ফিজিক্স এমএসসি, নটরডেম ইউনিভার্সিটি, ইউএসএ) হওয়াতে তাঁর বর্ণনায় বিজ্ঞানের অনেক কথামালা এসেছে সঙ্গত ভাবে এবং হৃদয়গ্রাহী হয়ে। লেখক তাঁর ধর্মীয়, সামাজিক, অর্থনৈতিক, রাজনৈতিক, প্রচলিত শিক্ষা ব্যবস্থা, বিজ্ঞান সম্বন্ধে তাঁর জ্ঞানের পারঙ্গমতার সাবলীল সমাবেশ ঘটিয়েছেন বইটিতে। বিষয়টি পাঠককে বিমুগ্ধ করে। তিনি সামাজিক বিষয়কে হৃদয়ঙ্গম করতে নিজের পারিবারিক বর্ণনাকেও প্রাসঙ্গিক ক’রে তুলেছেন।  ‘কথকতা’ বইটির যে কোন একটি পৃষ্ঠায় প্রবেশ করলে লেখকের গতিময়তা পাঠককে তার শেষ গন্তব্যে পৌঁছানোর স্পৃহায় মন্ত্রমুগ্ধ ক’রে রাখে। বস্তুতঃ এখানেই একজন ‘বিজন রোজারিও’ লেখক হিসেবে সার্থক হয়েছেন।

তবে কিছু ভুল বানান পাঠকের দৃষ্টিকে বাধাগ্রস্ত করে। প্রচলিত নিয়মে ‘কথকতা’র প্রচ্ছদ করেছেন ব্রাদার শ্যামল জেমস গমেজ সিএসসি। কোন পুস্তকে তার শিরোনাম এবং লেখকের নাম অপেক্ষাকৃত একটু বড় আকারেই মুদ্রিত হয়। কিন্তু ‘কথকতা’ বইটিতে তার ব্যত্যয় ঘটেছে।  আশা করি আগামি সংস্করণে তা সংশোধন করা হবে। উল্লেখ্য, ভালো বাঁধাইকৃত ‘কথকতা’র মূল্য নির্ধারণ করা হয়নি।

পরিশেষে বিজন রোজারিও-র ‘কথকতা’ উত্তরোত্তর পাঠকপ্রিয়তা এবং বহুল প্রচার ও প্রসার কামনা করি।

কথকতা

লেখকঃ বিজন রোজারিও (ব্রাদার জন রোজারিও সিএসসি)

পৃষ্টপোষকতাঃ ব্রাদার হ্যারল্ড বিজয় রড্রিক্স, সিএসসি

Bio Skincare Exfoliating Papaya Scrub: An all-in-one cleanser, scrub and skin whitening product. With daily use, this formulation will exfoliate and cleanse skin while the active ingredients gently whiten, to reveal a healthy, lighter complexion. Shop Now

প্রদেশপাল, সাধু যোসেফ সংঘ প্রদেশ

সম্পাদকঃ ব্রাদার তরেন যোসেফ পালমা, সিএসসি

উপদেষ্টাঃ ব্রাদার রিপন জেমস, সিএসসি

প্রচ্ছদঃ ব্রাদার শ্যামল জেমস গমেজ, সিএসসি

প্রকাশনাঃ সাধু যোসেফ সংঘ প্রদেশ, ঢাকা- বাংলাদেশ

প্রকাশ কালঃ ২ জানুয়ারি, ২০১৭ খ্রিস্টাব্দ (ব্রাদার জন রোজারিও সিএসসি-এর জন্মবার্ষিকী উপলক্ষে)

 

লেখক: আমেরিকা প্রবাসী লেখক

 

 

 

 

 

You May Like to Read:

গরমে কেমন পারফিউম ব্যবহার করবেন?

সুলভমূল্যে ভাল মানের মানিব্যাগ