অধার্মিকের ধর্মকথা-৪

খোকন কোড়ায়া

জপমালা প্রার্থনায় জাগতিক লাভ

জপমালা প্রার্থনা করলে আধ্যাত্মিকভাবে  লাভবান হওয়া যায়, পরকালের জন্য সঞ্চয় বৃদ্ধি করা যায়, ঈশ্বরের সান্নিধ্য লাভ করা যায় এটা আমরা সবাই জানি। কিন্তু জপমালা প্রার্থনায় অনেক জাগতিক লাভও যে হয় এটা আমরা অনেকেই জানিনা বা লক্ষ্য করি না।

১। পারিবারিক বন্ধন সুদৃঢ় করে

যে পরিবারে প্রতি সন্ধ্যেবেলা মালা প্রার্থনা হয় সে পরিবারের পারিবারিক বন্ধন সুদৃঢ় থাকে।  দেখা যায় পরিবারের  যে যেখানেই থাকুক না কেন সন্ধ্যেবেলায় সবাই বাড়ীতে এসে মিলিত হয় এক কাতারে। এরপর প্রার্থনা শেষে সবাই একসঙ্গে রাতের আহারও করে। এত করে পরিবারের সকলের মধ্যে সৌহার্দপূর্ণ সম্পর্ক  বজায় থাকে, ভুল বুঝাবুঝির সুযোগ কমে যায় এবং ছেলেমেয়েদের বখে যাওয়ার সম্ভবনাও কম থাকে।

২। ঘুমের মহৌষধ

মালা প্রার্থনা করতে গেলে আমাদের অনেকেরই চোখ ভেঙে ঘুম আসে। কেন এমন হয়?  বৈজ্ঞানিকরা হয়তো অন্য ব্যাখা দেবেন কিন্তু আমার মনে হয় প্রার্থনা করার ফলে আমাদের মনে এক ধরণের প্রশান্তি আসে, মনটা নির্ভার লাগে এ কারণেই রাজ্যের ঘুম চলে আসে চোখে। যাদের ইনসমনিয়া বা অন্য কারণে বিছানায় ঘন্টার পর ঘন্টা শুয়ে থাকার পরও ঘুম আসেনা , তারা মালা জপতে শুরু করুন, ঘুম অবশ্যই আসবে।

৩। অপেক্ষা

একজন কবি লিখেছেন “অপেক্ষা, সে-ও বড় ভীষণ জ্বর”। আসলেই অপেক্ষা জ্বরের মতই বিরক্তিকর। আপনি কারো জন্য অপেক্ষা করছেন, সময় যেন কাটতেই চায়না। মালা প্রার্থনা শুরু করে দিন, সময় কোথা দিয়ে চলে যাবে টেরই পাবেন না।

৪। টেনশন

খুব কাছের কোন মানুষের জটিল অপারেশন চলছে, আপনি অপেক্ষা করছেন ওটির বাইরে। যে কোন সময় চলে আসতে পারে কোন দুঃসংবাদ। আাপনি খুবই উদ্বিগ্ন, কেবল ছটফট করছেন। টেনশন হচ্ছে খুব, এই বসছেন, এই

দাঁড়াচ্ছেন। …বসে পড়ুন, পকেট থেকে রোজারি মালা বের করুন। প্রার্থনা শুরু করে দিন। কিছুক্ষণের মধ্যেই আপনি শান্ত হয়ে যাবেন।

লেখক: কথা সাহিত্যিক ও ব্যবসায়ী

 

Dove Pink Beauty Cream Bar 135g
It has a refreshing light formula that helps skin retain its natural moisture. It contains Dove’s signature moisturising cream to nourish and pamper dry skin, and uses ultra mild pH neutral cleansers to ensure skin is cleaned without irritation or dryness. Shop Now