চট্টগ্রাম মহা ধর্মপ্রদেশের পাঁচ মিশনারী স্কুলের কৃতি এসএসসি শিক্ষার্থীদের সংবর্ধনা

 

ক্লেমেন্ট লিংকন গোমেজ:

দেশ ও দেশের দরিদ্র, অসহায় ও বঞ্চিত মানুষের অন্তরে আনন্দ আনতে এবং আনন্দময় সমাজ গঠনের লক্ষ্যে জ্বলন্ত মোমবাতি হাতে অঙ্গীকার ব্যক্ত করে সংবর্ধিত চার শতাধিক কৃতি শিক্ষার্থী। শিক্ষার্থীরা সেন্ট স্কলাস্টিকাস হাই স্কুলের ব্যা-ের বাজনা, বিভিন্ন লোকজ সাংস্কৃতিক পরিবেশনা, নৃত্য, গানের মাধ্যমে মুখরিত করে তোলে পুরো অনুষ্ঠানকে। শনিবার বিকাল ৩ টায় চট্টগ্রামের জামালখানস্থ ঐতিহ্যবাহী বিদ্যাপীঠ সেন্ট মেরী’স জুনিয়র স্কুল অডিটরিয়ামে চট্টগ্রামের সেন্ট প্ল্যাসিডস্ স্কুল এ- কলেজ ও সেন্ট স্কলাসটিকাস্ হাই স্কুল, দিয়াঙের মরিয়ম আশ্রম হাই স্কুল, নোয়াখালীর ব্রাদার আন্দ্রে হাই স্কুল এবং বান্দরবানের ডন বস্কো হাই স্কুল হতে ২০১৭ খ্রিস্টাব্দে এসএসসি পরীক্ষায় উত্তীর্ণ কৃতি শিক্ষার্থীদেরকে এ সংবর্ধনা প্রদান করা হয়। এ সংবর্ধনা অনুষ্ঠানটি যৌথভাবে আয়োজন করেছে চট্টগ্রাম কাথলিক আর্চডাইয়োসিস-এর শিক্ষা কমিশন এবং কারিতাস ফরমেশন অফ ইয়ুথ এ- টিচারস্ প্রোগ্রাম (এফওয়াইটিপি)।

সংবর্ধনা অনুষ্ঠানে সভাপতিত্ব করেন চট্টগ্রাম আর্চডাইয়োসিস-এর মেট্রোপলিটান আর্চবিশপ পরম শ্রদ্ধেয় মজেস এম. কস্তা, সিএসসি। প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড, চট্টগ্রাম-এর চেয়ারম্যান প্রফেসর শাহেদা ইসলাম এবং বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ভূমি ট্রাইব্যুনাল, পিরোজপুর-এর বিচারক মোহাম্মদ মাহাবুবুর রহমান। পরম শ্রদ্ধেয় আর্চবিশপ মজেস এম. কস্তা, সিএসসি উপস্থিত ছাত্র-ছাত্রীদের ব্যক্তিগতভাবে আলোকিত ও আনন্দিত মানুষ হয়ে সমাজকে আনন্দময় করে তোলার প্রত্যয়ে শপথ বাক্য পাঠ করান। কৃতি শিক্ষার্থীদের উদ্দেশ্যে তিনি বলেন, “ছাত্র-ছাত্রীরা সৃষ্টিকর্তার প্রতি আস্থা রাখতে হবে। নিজেদের মানবিক মূলবোধকে জাগ্রত করে অবহেলিত ও নিপীড়িত মানুষের অন্তরে আনন্দ আনার যে শপথ গ্রহণ করেছে তা যেন পালন করে। এরপরই অতিথিবর্গ কৃতি শিক্ষার্থীদের মধ্যে সার্টিফিকেট বিতরণ করেন। প্রধান অতিথি প্রফেসর শাহেদা ইসলাম তাঁর বক্তব্যে বলেন, “এ সকল স্কুলসমূহ একটি শিশুকে শুধু শিক্ষা নয়, মানুষে মত মানুষ হিসেবে গতে তুলতে কাজ করে। তোমরা যারা ভাল ফলাফল করেছ তার মানুষকে মর্যাদার দৃষ্টিতে দেখতে হবে। এ  পৃথিবীতে যে যেভাবেই বা যেখানেই জন্ম গ্রহণ করুক না কেন সকলের অধিকার সমান। শিক্ষক-অভিভাবকসহ সকলকে সম্মান করতে হবে। শিক্ষার্থীদের উদ্দেশ্যে তিনি বলেন, আমরা দেশকে ভালবাসবো, মানুষকে ভালবাসবো এই হোক আমাদের অঙ্গীকার।” বিশেষ অতিথি মোহাম্মদ মাহাবুবুর রহমান বলেন, আজকের সংবর্ধিত কৃতি শিক্ষার্থীরা সময়ের সেরা সন্তানদের একজন। আমাদের এ সফলতার পথে শিক্ষকদের অবদান সবচাইতে বেশি। এছাড়াও, যাদের অবদান রয়েছে বিশেষ করে অভিভাবকসহ সকলের অবদারকে জীবনের প্রতিটি ক্ষেত্রে স্বীকার করতে হবে। সমাজে যেসকল অসহায় ও দরিদ্র মানুষ রয়েছে তাদের কথা মনে রাখতে হবে। প্রতিটি মানুষকে মার্যাদার দৃষ্টিতে দেখতে হবে ”।

উল্লেখ্য, চট্টগ্রাম আর্চডাইয়োসিস-এর পরিচালনাধীন মোট ০৫টি হাই স্কুল থেকে ২০১৭ খ্রিস্টাব্দে অনুষ্ঠিত এসএসসি পরীক্ষায় উর্ত্তীণ ছাত্র-ছাত্রীর সংখ্যা ৮০২ জন, যার মধ্যে জিপিএ-৫ প্রাপ্ত শিক্ষার্থীর সংখ্যা ছিল ১৭৭ জন। এছাড়াও, পাঁচটি স্কুলের গড় পাশের হার ৯৬%।

বিজ্ঞাপন