চট্টগ্রামে শিক্ষা সম্মেলন অনুষ্ঠিত

লিংকন গোমেজ:

চট্টগ্রাম আর্চডাইয়োসিসে গত ২০-২১ এপ্রিল ধর্মপ্রদেশীয় শিক্ষা কমিশনের ব্যবস্থাপনায় কারিতাস চট্টগ্রাম অঞ্চলের আঞ্চলিক প্রশিক্ষণ কেন্দ্র মিলনায়তনে ‘শিক্ষা সম্মেলন ২০১৭’ অনুষ্ঠিত হয়।

আর্চডাইয়োসিসের সকল পাল- পুরোহিত, স্কুল ব্যবস্থাপনা কমিটির সভাপতি, অধ্যক্ষ, প্রধানশিক্ষক এবং মনোনীত শিক্ষক প্রতিনিধি সহ মোট ৭৮ জন অংশগ্রহণ করেন। ‘শিক্ষা সেবা- ধর্মপল্লীর উন্নয়ন এবং আমার আনন্দ’ মুলসূরকে কেন্দ্র করে অনুিষ্ঠত এই শিক্ষা সম্মেলনের উদ্বোধন করেন আর্চবিশপ মজেস কস্তা, সিএসসি এবং সেই সাথে তিনি এই সম্মেলনে মুলসূর ভিত্তিক প্রধান আলোচক হিসেবে ‘শিক্ষা সেবা- ধর্মপল্লীর উন্নয়ন এবং আমার আনন্দ’ বিষয়ে উপস্থাপনা করেন। বিশপ মহোদয়ের উপস্থাপনায় অনুপ্রাণিত হয়ে সম্মেলনে উপস্থিত শিক্ষকগণের মধ্য হতে সেন্ট স্কলাসটিকাস উচ্চ বিদ্যালয়ের শিক্ষক মিসেস এ্যানা মিনু স্যাম্পসন, সেন্ট মেরীস স্কুলের শিক্ষক মিসেস ইভা রোজারিও এবং ব্রাদার আন্দ্রে হাই স্কুলের শিক্ষক মিঃ জুড ডায়েস ‘আমার প্রতিষ্ঠান-শিক্ষা সেবায় আমার আনন্দ’ বিষয়ে ব্যক্তিগত অনুভুতি সহভাগিতা করেন।

বাংলাদেশ কাথলিক শিক্ষা বোর্ডের সদস্য ডঃ ব্রাদার হ্যারোল্ড বিজয় রড্রিক্স, সিএসসি এবং মিঃ জ্যোতি এফ. গমেজ যথাক্রমে ‘মিশনারী স্কুলের চ্যালেঞ্জ এবং প্রশাসনিক দিক’ এবং ‘শিক্ষক বিষয়ক সরকারী গেজেট, নিয়মকানুন সমুহ এবং আমাদের করণীয়’ বিষয়ে উপস্থাপনা করেন। অংশগ্রহণকারীগণ স্বতঃস্ফূর্তভাবে উপস্থপনার ভিত্তিতে মুক্তালোচনায় অংশগ্রহণ করেন।

ডঃ ব্রাদার লিও পেরেরা, সিএসসি- ভারপ্রাপ্ত অধ্যক্ষ, সেন্ট প্ল্যাসিডস্ হাই স্কুল, মিস লুসি ডায়েস-সিনিয়র শিক্ষক, সেন্ট মেরীস স্কুল, রেভা: ফাদার লেনার্ড সি. রিবেরু- পাল- পুরোহিত, মরিয়ম ধর্মপল্লী, দিয়াং ‘চার্চ পরিচালিত শিক্ষা প্রতিষ্ঠানে মূল্যবোধ ও মানবিক গঠন: চ্যালেঞ্জ ও করণীয়’ বিষয়ে প্যানেল উপস্থাপনা করেন। ‘পার্বত্যঞ্চলে শিক্ষা ব্যবস্থা’ সম্পর্কে প্যানেল আলোচনা করেন, ব্রাদার সিলভেস্টার মৃধা, সিএসসি- প্রধানশিক্ষক, ডন বস্কো হাই স্কুল, বান্দরবান এবং মিঃ মানিক উইলভার ডি’ কস্তা- পালকীয় সমন্বয়কারী, চট্টগ্রাম আর্চডাইয়োসিস। প্যানেল আলোচনার পরেই মুক্তালোচনা এবং দলীয় আলোচনা অনুষ্ঠিত হয়। দুদিন ব্যাপী এই শিক্ষা সম্মেলন মেট্রোপলিটন আর্চবিশপ মজেস কস্তা, সিএসসি মহোদয়ের প্রধান পরৌহিত্যে খ্রিস্টযাগ উৎসর্গের মাধ্যমে সমাপ্ত হয়।